ঢাকাসোমবার , ৩০ মে ২০২২
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলা
  5. জাতীয়
  6. তথ্যপ্রযুক্তি
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. রাজনীতি
  11. লাইফস্টাইল
  12. শিক্ষাঙ্গন
  13. সারাদেশ
  14. স্বাস্থ্য ও চিকিৎসা
আজকের সর্বশেষ সবখবর

সবকিছু ঠিক থাকলে আসছে ডিসেম্বরেই যাত্রী নিয়ে চলবে স্বপ্নের মেট্রোরেল

Arifuzman Arif
মে ৩০, ২০২২ ১১:৫১ অপরাহ্ণ
Link Copied!

বেত্রাবতী ডেস্ক।।সবকিছু ঠিক থাকলে আসছে ডিসেম্বরেই যাত্রী নিয়ে চলবে স্বপ্নের মেট্রোরেল।সে লক্ষ্যে দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে। এরই মধ্যে ২৪ সেট মেট্রো ট্রেনের ১২ সেট পৌঁছে গেছে রাজধানীর উত্তরার ডিপোতে। আরো দুই সেট ট্রেন পৌঁছে যাবে ২ জুনের মধ্যে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানীর যানজটন নিরসনের এই প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ।

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) তাদের ভেরিফায়েড ফেইসবুক পেজে এসব তথ্য তুলে ধরেছে। তাতে বলা হয়েছে, এমআরটি লাইন-৬-এর ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেম সরবরাহ ও নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালের ১১ জুলাই। গত ৩০ এপ্রিল পর্যন্ত এই কাজের সার্বিক অগ্রগতি ৮৬ শতাংশ। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজের অগ্রগতি ৯২ দশমিক ২ শতাংশ।

কাজের অগ্রগতির চিত্র তুলে ধরে বলা হয়, উত্তরা ডিপোতে একটি রিসিভিং সাব-স্টেশন, দুইটি অক্সিলারি সাব-স্টেশন ও একটি ট্রাকশন সাব-স্টেশন স্থাপন করে চালু করা হয়েছে। ডিপো এলাকায় সম্পূর্ণ রেল লাইন স্থাপন (১৯ কিলোমিটার) শেষ হয়েছে। ওসিএস মাস্ট স্থাপন এবং ওসিএস (১৬ কিলোমিটার) ওয়্যারিং সম্পন্ন করে চালু করা হয়েছে।

মেট্রোরেলের ভায়াডাক্টে উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত সম্পূর্ণ অংশে রেললাইন (২৫ দশমিক ২৩ ট্র্যাক-কিলোমিটার) স্থাপন সম্পন্ন হয়েছে। ভায়াডাক্টের ওপর আগারগাঁও পর্যন্ত ওসিএস মাস্ট স্থাপন এবং সম্পূর্ণ ওয়্যারিং (৩১ দশমিক ১৩ কিলোমিটার) সম্পন্ন করে চালু করা হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সিগন্যালিং সিস্টেমের ইক্যুইপমেন্ট স্থাপন সম্পন্ন করে টেস্টিং চলছে। প্রতিটি স্টেশনে একটি করে মোট ৯টি অক্সিলায়ারি সাব-স্টেশন এবং এই অংশে প্রয়োজনীয় চারটি ট্রাকশন সাব-স্টেশন স্থাপন করে চালু করা হয়েছে।

মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের মতিঝিল রিসিভিং সাব-স্টেশনের ভবন নির্মাণ সম্পন্ন করে যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জাম স্থাপন করা হয়েছে।

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ১৬ দশমিক ৩০ ট্র্যাক-কিলোমিটার রেল লাইনের মধ্যে ১২ দশমিক ৫৩০ ট্র্যাক-কিলোমিটার স্থাপন করা হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৩৫টি ওসিএস মাস্ট ছাড়া সব ওসিএস মাস্ট স্থাপনের কাজ শেষ হয়েছে।

অন্যদিকে মেট্রোরেলের রোলিং স্টক (রেল কোচ) ও ডিপো ইক্যুইপমেন্ট সংগ্রহের কাজ শুরু হয় ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর থেকে। মোট ২৪টি ট্রেন সেটের মধ্যে ১২টি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরার ডিপোতে পৌঁছেছে। ১৩তম ও ১৪তম ট্রেন সেট উত্তরা ডিপোতে পৌঁছানোর সম্ভাব্য সময় আগামী ২ জুন।

ডিএমটিসিএলের কর্মকর্তারা জানিয়েছেন, গত ১১ মে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রো ট্রেন প্রদর্শন করা হয় এবং ডিপোর ভেতরের ফাংশনাল টেস্ট শুরু করা হয়। বর্তমানে ডিপোতে যেসব মেট্রো ট্রেন রয়েছে, সেগুলোর ফাংশনাল টেস্ট পর্যায়ক্রমে চলছে।

এর মধ্যে গত বছরের ২৯ আগস্ট থেকে ভায়াডাক্টের ওপর মেইন লাইনে প্রথম মেট্রো ট্রেনের পারফরম্যান্স টেস্টের সূচনা করা হয়।

গত বছরের ১২ ডিসেম্বর থেকে আগারগাঁও মেট্রোরেল স্টেশন পর্যন্ত পারফরম্যান্স টেস্ট চলছে। মেট্রো ট্রেনগুলোর ফাংশনাল টেস্ট, পারফরম্যান্স টেস্ট, ইন্টিগ্রেটেড টেস্ট ও যাত্রীবিহীন ট্রায়াল রাব শেষ হওয়ার পর সরকার আগামী ডিসেম্বর মাসে বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত চালুর পরিকল্পনা নিয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।