ঢাকামঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলা
  5. জাতীয়
  6. তথ্যপ্রযুক্তি
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. রাজনীতি
  11. লাইফস্টাইল
  12. শিক্ষাঙ্গন
  13. সারাদেশ
  14. স্বাস্থ্য ও চিকিৎসা
আজকের সর্বশেষ সবখবর

দুই বছর পর ভ্রমণ ভিসা চালু, বেনাপোল দিয়ে ভারতে যাচ্ছেন বাংলাদেশি যাত্রীরা

Arifuzman Arif
এপ্রিল ৫, ২০২২ ৯:২০ অপরাহ্ণ
Link Copied!

বেনাপোল (যশোর) প্রতিনিধি।।করোনার ভাইরাসের কারণে দুই বছর বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী পারাপার বন্ধ থাকার পর মঙ্গলবার (৫ এপ্রিল) থেকে ভ্রমণ ভিসায় বেনাপোল চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে যাত্রী চলাচল শুরু হয়েছে।

ভ্রাম্যমান ভিসা চালু হওয়ায় বেনাপোল চেকপোস্ট ব্যবসায়ী দের মাঝে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

বেনাপোল ইমিগ্রেশন সুত্রে জানা গেছে, করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের ১৩ মার্চ বেনাপোল চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল বন্ধ হয়ে য়ায়। পরে করোনার সংক্রমণ একটু কমলে মেডিকেল ও ব্যবসায়ী ভিসা নেয়া যাত্রীরা দুই দেশের মধ্যে যাতায়াতের অনুমতি পাই।

পরবর্তীতে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশন অফিস ভ্রমণ ভিসা চালু করলেও সে সব ভিসায় বিমানে যাওয়ার অনুমতি থাকায় বেনাপোল চেকপোস্ট দিয়ে বন্ধ ছিলো ভ্রমণ ভিসা নেয়া যাত্রী চলাচল। গত ১৩ মার্চ বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালযয়ের সুরক্ষা সেবা বিভাগ বহিরগমন ২ এর যুগ্ন সচিব শাহরিয়াজ (পিএএ) স্বাক্ষরিত পত্রে জানানো হয় (পত্র সংখ্যা-৫৮.০০.০০০০.০৪১. ২১.০০৩.১২.৪২) যে, ভারতীয় নাগরিকদের বাংলাদেশে আগমনের জন্য শর্ত সাপেক্ষে ভিসা প্রদানে নির্দেশ ক্রমে এ বিভাগের সম্মতি জানানো হলো।

বাংলাদেশ সরকার এ সিদ্ধান্ত দেয়ার পর ভারত সরকার ও একইভাবে ভারতে ভ্রমণে বাংলাদেশিদের জন্য ভ্রমণ ভিসা চালু করেন এবং ৩ মার্চ থেকে সড়ক পথে ভ্রমণ ভিসা ইসু করছেন। ২০২২ সালে নতুন ভ্রমণ ভিসা পাওয়া ৭/৮ জন বাংলাদেশি যাত্রী বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত ভ্রমণে গেছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহম্মেদ বলেন, ভারতীয় হাইকমিশন ৩ মার্চ থেকে নতুন ভ্রমণ ভিসা চালু করেছেন। ২০২২ সালে দেয়া নতুন নতুন ভিসায় কয়েকজন যাত্রী ভারতে গেছেন। তবে পাসপোর্টে আগে নেয়া থাকা পুরাতন ভিসায় কোনো যাত্রী ভারতে যেতে পারছেন না। ২০২২ সালে নেয়া ভ্রমন ভিসার যাত্রীরা বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে ভ্রমণ করতে পারেবেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।