ওমিক্রনের জেরে দুই শতাধিক ফ্লাইট বাতিল করলো ইউনাইটেড-ডেল্টা

Admin

ডিসেম্বর ২৪ ২০২১, ১৯:৩৭

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের জেরে বড়দিনের উৎসব সামনে রেখে শুক্রবার (২৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ইউনাইটেড ও ডেল্টা এয়ারলাইন্স তাদের দুই শতাধিক ফ্লাইট বাতিল করেছে।

কোম্পানি দুটির পক্ষ থেকে জানানো হয়, বড়দিনের উৎসব সামনে রেখে বৃহস্পতিবার কয়েক ডজন ফ্লাইট বাতিল কারা হয়। ফ্লাইটের ক্রু ও অন্যান্যদের মধ্যে করোনা ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, শিকাগোভিত্তিক ইউনাইটেড এয়ারলাইন্স শুক্রবার তাদের ১২০টি ফ্লাইট বাতিল করেছে। একই সঙ্গে আটলান্টাভিত্তিক ডেল্টা এয়ারলাইন্স তাদের ৯০টি ফ্লাইট বাতিল করে। বিমানবন্দরে যাতে কেউ আটকা না পড়ে সেজন্য যাত্রীদের সঙ্গে এরই মধ্যে যোগাযোগ শুরু করেছে উভয় এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

ইউনাইটেড কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপকভাবে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে। যার সরাসরি নেতিবাচক প্রভাব পড়েছে ফ্লাইটের ক্রু ও কর্মীদের ওপর। ফলে দুর্ভাগ্যবশত আমাদের কিছু ফ্লাইট বাতিল করতে হয়েছে। তাই বিমান বন্দরে যাত্রীরা আসার আগেই তাদের জানিয়ে দেওয়া হচ্ছে।

ডেল্টার পক্ষ থেকে বলা হয়, বিকল্প কোনো উপায় না পেয়ে শুক্রবার ৯০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। সবকিছুর জন্য আমাদের অনেক পরিশ্রম করতে হচ্ছে। প্রতিকূল আবহাওয়া ও করোনার নতুন ধরন ওমিক্রনের কথা বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা সংক্রমণের পর উচ্চঝুঁকিতে থাকা ব্যক্তিদের চিকিৎসায় এ ওষুধ ব্যবহার করা যাবে। এর আগে বুধবার ফাইজারের করোনার ওষুধ প্যাক্সলোভিড অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থাটি। ওষুধটি যুক্তরাষ্ট্রের বাইরে মলনুপিরাভির নামে পরিচিত।

২৪ ডিসেম্বর সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ তথ্যে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। সংক্রমণ ও মৃত্যুর তালিকায় উপরের সারিতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, জার্মানি, পোল্যান্ড, ইউক্রেন ও ফ্রান্সের মতো দেশগুলো।

যুক্তরাষ্ট্রে একদিনে আরও ২ লাখ ৬৭ হাজার ২৬৯ জন সংক্রমিত হন ও মারা গেছেন ১ হাজার ১৪৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ৫ কোটি ২৭ লাখ ৮৮ হাজার ৪৫১ জন ও মোট মারা গেছেন ৮ লাখ ৩৪ হাজার ৪৫৫ জন।