প্রত্যাশা অনুযায়ী ফল না পেলেও আমরা ভাল খেলেছি–কোহলি

Admin

নভেম্বর ০৯ ২০২১, ১৯:০৩

এবারের বিশ্বকাপে হট ফেবারিট হিসেবে পথচলা শুরু করেছিল ভারত। ভক্তরা দলটির হাতে দেখতে চেয়েছিল শিরোপা। কিন্তু সুপার টুয়েলভ পর্বে ৫ ম্যাচের মধ্যে দুটিতে হেরে তাদের আশা পূরণ করতে পারেনি রবি শাস্ত্রীর শিষ্যরা। তারপরও বিরাট কোহলির মনে হয়েছে, প্রত্যাশা অনুযায়ী ফল না পেলেও ভাল খেলেছে দল।

সোমবার সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে নামিবিয়াকে ৯ উইকেটের ব্যবধানে হারিয়েছে কোহলি অ্যান্ড কোং। হাতে তখনো বাকি ছিলো ২৮টি বল।

সোমবার (৮ নভেম্বর) দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এ ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো সুপার টুয়েলভ।

অধিনায়ক হিসেবে নিজের শেষ ম্যাচ জিতে বেশ ফুরফুরে মেজাজেই মাঠে ছাড়েন কোহলি। এরপর এক পর্যায়ে তিনি বলেন, আমার আগ্রাসী মনোভাবের কোনো পরিবর্তন হবে না। যে দিন পরিবর্তন হবে সেদিন ক্রিকেট খেলা ছেড়ে দেবো। আমি অধিনায়ক হওয়ার আগেও দলকে বিভিন্নভাবে সাহায্য করার চেষ্টা করেছি।

টুর্নামেন্টের ফেবারিট হয়েও দলের এমন ফলাফল নিয়ে কোহলি বলেন, ‘প্রথম দুই ম্যাচে আমরা আক্রমণাত্মক খেলতে পারিনি। যে গ্রুপে আমরা ছিলাম সেই গ্রুপে সাহসী ক্রিকেট না খেলতে পারলে মুশকিল।’

বিশ্বকাপ শুরুর আগেই টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক্তব ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছিলেন কোহলি। এবার সেই নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে তিনি বলেন, আমি খুব শান্তি পাচ্ছি। আমি সম্মানিত বোধ করছি। ব্যাপারটাকে ইতিবাচকভাবে দেখতে হবে। কাজের চাপ সামলানোর এটাই সময়। ৬-৭ বছর ধরে অসম্ভব চাপ সামলাতে হয়েছে। যাদের সঙ্গে খেলেছি তারাও দুর্দান্ত। এখানে যেমন ফল চেয়েছিলাম তা হয়নি। কিন্তু আমরা ভালো ক্রিকেট খেলেছি।

ভারতীয় ক্রিকেট দলকে ৫০ টি-টোয়েন্টি মাচ নেতৃত্ব দিয়েছেন কোহলি। তার ওপরে আছেন শুধু মহেন্দ্র সিং ধোনি। কোহলির নেতৃত্বে ভারতীয় দল ম্যাচ জিতেছে ৩০টি। হেরেছে ১৬টিতে। জয়ের গার ৬৫.২১ শতাংশ। কমপক্ষে ৫০ আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এমন অধিনায়কদের মধ্যে কোহলির সামনে আছেন কেবল আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগান (৮১ শতাংশ)। ভারতীয় দলের নেতৃত্ব দেওয়ার সময়টাতে ব্যাট হাতে ৪৭.৫৭ গড়ে ১৫৭০ রান করেছেন কোহলি।