১৯ নভেম্বর শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ

Admin

নভেম্বর ০৮ ২০২১, ১৮:১৩

ছবি: ইন্টারনেট

আগামী ১৯ নভেম্বর চলতি শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে। ২০০১ থেকে ২১০০ এই ১০০ বছরের মধ্যে এটিই সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ হতে পারে বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসা আরো বলেছে, উত্তর আমেরিকাতে এটি সবচেয়ে ভালোভাবে দেখা যাবে এবং তা প্রায় সাড়ে তিন ঘণ্টা থাকবে।

নাসা জানায়, ১৯ নভেম্বর ভোরে চাঁদ, সূর্য আর পৃথিবী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়বে। এতে নিজস্ব আলো না থাকা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে।

চন্দ্রগ্রহণটি ওই দিন ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী ভোর চারটায় সর্বোচ্চ পরিণতি পাবে।

এ সময় চাঁদের ৯৭ শতাংশ ঢাকা পড়বে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই আংশিক গ্রহণের সময় সব থেকে ভালোভাবে সাক্ষী থাকতে পারবে উত্তর আমেরিকার বাসিন্দারা। তবে নিরাশ হতে হবে না এই উপমহাদেশের মানুষদের। এই অঞ্চলের কোথাও কোথাও দেখা চন্দ্রগ্রহণ।

শতভাগ ঢাকা না পড়ায় এটাকে আংশিক চন্দ্রগ্রহণ বলা হচ্ছে। এ সময় লালচে রং ধারণ করবে চাঁদ। আর শেষ দিকে পিনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে বাংলাদেশ থেকেও। প্রায় সব অঞ্চল থেকে ১৯ নভেম্বর এই পিনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে।

ঢাকাবাসী ১৯ নভেম্বর বিকেল পাঁচটা ১৩ মিনিট থেকে সন্ধ্যা ছয়টা তিন মিনিট পর্যন্ত চাঁদে নজর রাখতে পারেন। সারাদেশ থেকেও এই সময়ের আশপাশেই দেখা যাওয়ার কথা।

ভারতীয় সময়ে সকাল ১১টা ৩৪ মিনিট থেকে বিকেল পাঁচটা ৩৩ মিনিট পর্যন্ত গ্রহণ হবে। ভারতের একাংশের মানুষও চন্দ্রগ্রহণ দেখতে পাবে। এছাড়া, ইউরোপ, এশিয়ার বেশিরভাগ দেশ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর এলাকা থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

নাসা আরও জানিয়েছে, বিভিন্ন টাইম জোনের কারণে আংশিক চন্দ্রগ্রহণটি ১৮ ও ১৯ নভেম্বর বিভিন্নস্থানে আংশিক দেখা যেতে পারে। তবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকার মানুষেরা রাত দুইটা থেকে ভোর চারটা মধ্যে সবচেয়ে ভালোভাবে দেখতে পাবেন।

তিন ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড ধরে চলবে এই গ্রহণ। ২০০১ থেকে ২১০০ এই একশ বছরে দৃশ্যমান ২২৮টি চন্দ্রগ্রহণের মধ্যে এটিই হতে চলেছে সব থেকে দীর্ঘতম চন্দ্রগ্রহণ। সূত্র: টাইমস নাউ