যশোরে সাড়ে ছয় বছর হাজতবাসের পর ৬ মাসের কারাদণ্ড

Admin

অক্টোবর ২৯ ২০২১, ২১:৫৫

বেত্রাবতী ডেস্ক।।যশোরের ঝিকরগাছায় আট পিস ইয়াবা উদ্ধার মামলায় প্রায় সাড়ে ৬ বছর হাজতবাসের পর আসলাম (৩৫) নামের এক ব্যক্তির ছয় মাসের কারাদণ্ড হয়েছে। তার হাজতবাসকে সাজা বিবেচনা করে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) যশোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক গৌতম মল্লিক এ রায় দিয়েছেন।

অবশ্য আসলামের বিনা বিচারে জেল খাটার বিষয়টি আগেই আদালতের নজরে আনে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)। এরপর আদালতের নির্দেশে ১৯ অক্টোবর আসলামকে জামিনে মুক্তি দেয়া হয়।

আসলাম যশোরের ঝিকরগাছা উপজেলার রাজবাড়িয়া গ্রামের বাসিন্দা।

ব্লাস্টের প্যারালিগ্যাল টিমের আইনজীবী জান্নাতুল ফেরদৌস বলেন, মালেশিয়া প্রবাসী আসলাম ২০১৪ সালে দেশে ফেরেন। এরপর তিনি মাদকাসক্ত হয়ে পড়েন।

২০১৫ সালের ২৭ মে যশোরের ঝিকরগাছা রাজবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের মাঠের পূর্ব পাশ থেকে পুলিশ আট পিস ইয়াবাসহ আসলামকে গ্রেফতার করে।

এই মামলায় আদালত তাকে কারাগারে পাঠায়। পরে পরিবারের লোকজন আর আসলামের খোঁজখবর নেয়নি। তার জন্য আইনজীবীও নিয়োগ দেয়নি। দীর্ঘদিন ধরে কারাগারেই বন্দি ছিলেন তিনি।

কারাবন্দি অবস্থায় তিনি মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন।

এক পর্যায়ে ব্লাস্টের প্যারালিগ্যাল টিমের সঙ্গে আসলামের সাক্ষাৎ হয়। এরপর তার পরিবারের লোকজনের ঠিকানা বের করা হয় এবং তার পক্ষে আইনজীবী নিয়োগের আবেদন করা হয়।

বিনা বিচারে ছয় বছর পাঁচ মাস হাজত খাটার বিষয়টি অবগত করে গত ১৮ অক্টোবর আদালতে আসলামের জামিন আবেদন করা হয়। এরপর আদালত তার জামিন মঞ্জুর করেন।