টানা বৃষ্টিতে ঝিকরগাছায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আংশঙ্কা

Admin

অক্টোবর ১৯ ২০২১, ২০:৪৪

বিল্লাল হুসাইন।। টানা চারদিনের বৃষ্টিতে ঝিকরগাছা উপজেলার ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্খা করছে কৃষকেরা।

গত শনিবার থেকে শুরু হয়েছে বৃষ্টিপাত। থেমে থেমে প্রবল বৃষ্টিপাত অব্যাহত থাকায় ঝিকরগাছা বাঁকড়া অঞ্চলের চাষ হওয়া সবজি ও আমন ফসলের ক্ষতির আশঙ্খা করা হচ্ছে।

মঙ্গলবার (১৯ অক্টৌবর-২০২১) সকালে এ অঞ্চলের কয়েকজন কৃষকের সাথে কথা হয়। তারা বলেন- আমনের ধান বের হয়েছে, এই মুহুর্তে ব্যাপক বৃষ্টি ও ঝড়ো বাতাসে কিছু কিছু ক্ষেতের আমন ধানের গাছ ভেঙ্গে মাটিতে পড়ে গেছে। এ নিয়ে কৃষকরা বেশ শঙ্কিত হয়ে পড়েছে।

শীতকালীন সবজির বীজের জন্য তৈরিকৃত বীজতলা ব্যাপক ক্ষতির মুখে রয়েছে। ইতিমধ্যে ঝিকরগাছা বিভিন্ন মাঠে কৃষকেরা বপন করেছেন বাঁধাকপি, ফুলকপি, ওলকপি, লালশাক, পালনশাক, মূলা, লাউ, শিমসহ বিভিন্ন রকমের সবজি। এসব জমির মাটি ভিজে কিংবা পানি জমে থাকায় ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্খা করছেন তারা।

বাকড়া গ্রামের চাষি বাবলুর রহমান (৩৫) বলেন- গত চারদিন ধরে অঝরে বৃষ্টির কারণে আমার প্রায় ৩ বিঘা জমিতে শীতকালিন সবজি চাষের জন্য তৈরী করা জমি একেবারে নষ্ট হয়ে গেছে।

বাঁধাকপি, ফুলকপি, ওলকপি ও টমেটার বীজতলায় পচন রোগ দেখা দিয়েছে। এই বীজতলায় পচন রোগ ঠেকাতে এখন ছত্রাক কীটনাশক স্প্রে করা হচ্ছে।

এছাড়াও অত্র এলাকার কৃষক রায়হান ও আবু বাক্কর ছিদ্দিক ও হাফিজুর রহমান বলেন আউশ ধান কাটার পর পানিতে ভাসছে যা ব্যপক ভাবে ক্ষতির সম্ভাবনা রয়েছে। যেগুলো পেকে গেছে। সেই ধানগুলো পড়ে গেছে। এইগুলোর কিছু ক্ষতি হবে। আমরা মাঠে মাঠে যেয়ে কৃষকদের সাথে এসব বিষয় নিয়ে আলোচনা করছি এবং পরামর্শ দিচ্ছি।

এছাড়া এই অঞ্চলে বেগুন, কাঁচামরিচের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষক রা শীতকালীন সকল সবজির ব্যাপক ক্ষতি হয়েছে প্রবল বৃষ্টিপাতে। যেসব জমিতে বিভিন্ন শীতকালিন সবজির চারা গঁজানো শুরু করেছে। সেগুলো নষ্ট হয়ে যাচ্ছে।

এ বিষয়ে স্থানীয় উপ-সহকারি কৃষি অফিসার বলেন- টানা বৃষ্টিতে সবজির বীজতলা ও রোপনকৃত শাক সবজির ক্ষতি আশঙ্খা করা হচ্ছে।