‘এবারের মৌসুমে ব্যালন ডি অরের যোগ্য রোনালদো’

Admin

অক্টোবর ১৫ ২০২১, ১৪:৩৩

ব্যালন ডি অর পুরস্কারের জন্য গত শুক্রবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন।

যেখানে ধারণা করা হচ্ছে, রেকর্ড ছয়বারের বিজয়ী লিওনেল মেসি, চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো এবং রবার্ট লেভানদোভস্কির মাঝেই বেশি লড়াই হবে। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের মতে, একাধিক রেকর্ড গড়ায় এবারের ব্যালন ডি’অর ক্রিশ্চিয়ানো রোনালদোরই প্রাপ্য।

ব্যালন ডি অর পুরস্কারের জন্য গত শুক্রবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন।
যেখানে ধারণা করা হচ্ছে, রেকর্ড ছয়বারের বিজয়ী লিওনেল মেসি, চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো এবং রবার্ট লেভানদোভস্কির মাঝেই বেশি লড়াই হবে।
মেসি, জর্জিনহো ও লেভানদোভস্কির মতো দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে রোনালদোর বছরটা দুর্দান্ত কেটেছে। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সিরি আয় সর্বোচ্চ ২৯ গোল করেছেন তিনি।
এর সঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড।
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গিয়েও বেশ কয়েকটি রেকর্ড গড়েন তিনি। পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দাইকে স্পর্শ করেন সিআর সেভেন।
গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নেন রোনালদো। এর আগে গত জানুয়ারিতে ক্লাব ও জাতীয় দল মিলে ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।
রেকর্ডে মোড়া বছরের জন্যই পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এক সময়ের শিষ্য রোনালদোকে এগিয়ে রাখছেন ফার্গুসন, ‘এটা ক্রিশ্চিয়ানোর প্রাপ্য। এই বছর সে রেকর্ডের পর রেকর্ড ভেঙেছে।’