ফুসফুস ক্যানসারের ঝুঁকি জানা যাবে যে পরীক্ষায়

Admin

সেপ্টেম্বর ২৬ ২০২১, ১২:৪৬

ধূমপান ও বায়ু দূষণ ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তবে ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে কি না তা আগে থেকেই ঘরে বসে পরীক্ষা করতে পারবেন, এমনই দাবী ক্যানসার রিসার্চ ইউকে’র।

এই ফিঙ্গার ক্লাবিং পরীক্ষার মাধ্যমে যে কেউই ফুসফুসের ক্যানসারের আগাম লক্ষণ সম্পর্কে জানতে পারবেন। অনেকের নখে ফোলাভাব থাকে। যা মারাত্মক হতে পারে।

এই সংস্থার মতে, ফিঙ্গার ক্লাবিং টেস্টে আঙুল ও নখের ফোলাভাব খারাপ ইঙ্গিত দেয়। এর মাধ্যমেই স্বাস্থ্য সম্পর্কে নানা বিষয় জানা যায়।

যে স্বাস্থ্য সমস্যাগুলো ফুসফুস ও হৃদযন্ত্রকে প্রভাবিত করে, সে সম্পর্কে ধারণা পাওয়া যায় এই পরীক্ষার মাধ্যমে। বিশেষ করে ফিঙ্গার ক্লাবিং টেস্ট করে ফুসফুসের ক্যানসার ও মেসোথেলিওমা সম্পর্কে জানা যায়।

গবেষণা অনুযায়ী, ফুসফুস ক্যানসার (নন-স্মল সেল) আক্রান্তদের প্রায় ৩৫ শতাংশই এই ফিঙ্গার ক্লাবিং প্রত্যক্ষ করেছেন। সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, থাইরয়েড, আলসারেটিভ কোলাইটিস ও ক্রনস ডিসিসের ক্ষেত্রেও ফিঙ্গার ক্লাবিং দেখা গিয়েছে।

কীভাবে করবেন এই টেস্ট?

এই পরীক্ষা করার জন্য বৃদ্ধাঙ্গুল বা তর্জনীকে নখের দিক দিয়ে পরস্পরের সঙ্গে জুড়ে নিন। এরপর মাঝখানে একটি ডায়মন্ডের আকৃতি দেখা যাবে। কারও আঙুলে যদি এই ডায়মন্ডের আকৃতি সৃষ্টি না-হয়, তাহলে চিন্তার বিষয় হতে পারে।

যদি এমনটি দেখেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। রিপোর্ট অনুযায়ী, ফিঙ্গার ক্লাবিং দেখা দিতে বেশ কয়েক বছর লেগে যায়। তবে ফুসফুসে লাম্পস বা টিউমার থাকলে এটি শিগগিরই দেখা দিতে পারে।

ক্যানসার রিসার্চ ইউকে’র গবেষণা অনুযায়ী, আঙুলের অগ্রভাগের নরম কোষে তরল পদার্থ জমে ফুলে ওঠে। সেই স্থানে প্রয়োজনের বেশি রক্ত চলাচলের কারণে এমন হয়।

তবে এটি ঠিক কেন হচ্ছে, তা আমরা এখনও সম্পূর্ণভাবে জানা যায়নি। হয়তো টিউমার সৃষ্টিকারী নির্দিষ্ট রাসায়নিক বা হরমোনের কারণে এটি হতে পারে।

যদি আপনি আশঙ্কা করেন ফুসফুস ক্যানসারের ঝুঁকি আছে তাহলে ধূমপান ত্যাগ করুন। চিকিৎসকের পরামর্শ নিন। বিভিন্ন পরীক্ষা করে দেখুন। এক্ষেত্রে বুকের এক্স-রে করা হতে পারে, যাতে ফুসফুস ও হৃদযন্ত্র পরীক্ষা করা যায়।সূত্র: দ্য সান