প্রমোশনাল মেইল বন্ধ করবেন যেভাবে

Admin

সেপ্টেম্বর ২১ ২০২১, ১৩:৫৮

বিভিন্ন তথ্য ও ছবি আদান-প্রদানের জন্য বিশ্বব্যাপী ইমেইল বেশ জনপ্রিয়।ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে অধিকাংশই মানুষই এটি ব্যবহার করছেন। এর জন্য বিভিন্ন জন বিভিন্ন মেইল সংস্থার সেবা নিচ্ছেন।

কেউ ব্যবহার করেন জিমেইল, কেউ আউটলুক, কেউ আবার ইয়াহু বা অ্যাপল মেইল।

তবে প্রতিটি ইমেইল ব্যবহরের ক্ষেত্রেই বেশ কিছু সমস্যা রয়েছে। কারণ ইমেইলের মাধ্যমে বিভিন্ন প্রমোশনাল মেইল পাঠানো হয়। যা সমস্যার কারণ হতে পারে বলে প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন।

আগে জেনে নিতে হবে এই প্রমোশনাল মেইল বলতে কি বোঝায়? বিভিন্ন সংস্থা নিজেদের পণ্য বা সার্ভিস বিক্রি করার জন্য নির্দিষ্ট পণ্য বা সার্ভিসের বিবরণসহ নির্দিষ্ট কিছু মানুষের কাছে মেইল পাঠায়। যাতে সেই সব মানুষ নির্দিষ্ট এই মেইল দেখে ওই পণ্য কিনতে উৎসাহিত হয়।

বিভিন্ন সংস্থার পক্ষ থেকে যে প্রমোশনাল মেইল পাঠানো হয় তাতে ইমেল ট্রাকিং পিক্সেল অ্যাটাচ অ্যাটাচ থাকে। সেগুলো মূলত নজরদারির কাজ করে।

কোন ইউজার কতক্ষণ ধরে প্রমোশনাল ছবি দেখছেন, বা কোনও প্রমোশনাল মেইল কতক্ষণ ধরে পড়ছেন সে সব বিষয়ে তথ্য সঞ্চয় করে সংস্থার সার্ভারে পাঠায়।

অ্যাড সংক্রান্ত যাবতীয় তথ্য সংস্থার সার্ভারে পাঠানোর পর তা পরীক্ষা-নীরিক্ষা করা হয়। যাতে নির্দিষ্ট মানুষের কাছে আরও সঠিকভাবে অ্যাড পাঠাতে সুবিধা হয়।

তবে এটাও ঠিক, ইটিপি কোনো ব্যক্তিগত তথ্যের উপর নজরদারি চালায় না। এমনকী, নির্দিষ্ট মেইল ছাড়া অন্য কোনো মেইলে তারা নজরদারি চালায় না। কিন্তু পুরো বিষয়টির কন্ট্রোল রয়েছে একজন ব্যবহারকারীর হাতে।

কোনো ব্যবহারকারী চাইলে ইটিপির নজরদারি বন্ধ করে দিতে পারেন। প্রতিটি প্রমোশনাল মেইলের সঙ্গে একটি করে ছবি অ্যাটাচ করা থাকে। সেই ছবি ডাউনলোড করা বন্ধ করে দিলেই ইটিপির নজরদারি এড়ানো সম্ভব।

প্রথমে জেনে নিন জিমেইল থেকে জিমেইলের অটোমেটিক ইমেজ বা ছবি ডাউনলোড বন্ধ করার জন্য যে যে পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে সেটিংসে যেতে হবে। তারপর সেখান থেকে অল সেটিংস অপশনে ক্লিক করতে হবে।

এরপর জেনারেল ট্যাবে ক্লিক করতে হবে। সেখান থেকে ফাইন্ড ইমেজ অপশনে যেতে হবে। সেখানে একটি নতুন অপশন দেখা যাবে যার নাম- আস্ক বিফোর ডিসপ্লেয়িং এক্সটারনাল ইমেজ। এরপর স্ক্রল ডাউন করে সেভ চেঞ্জেস করতে হবে।

মোবাইল ভার্সনের ক্ষেত্রে যে পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে ইমেজ অপশনে ক্লিক করাতে হবে। এরপর যদি অটোমেটিক ছবি ডাউনলোড অপশন বন্ধ করতে হয় তাহলে আস্ক বিফোর ডিসপ্লেয়িং এক্সটারনাল ইমেজ অপশনে ক্লিক করতে হবে।

এবার জেনে নিন মাইক্রোসফট আউটলুক-এর প্রোমোশনাল মেইল বন্ধ করার উপায়।

প্রথমে ডেস্কটপ অ্যাপটি খুলতে হবে। তারপর অনুসরণ করতে হবে এই ধাপ- ফাইল-অপশন-ট্রাস্ট সেন্টার-ট্রাস্ট সেন্টার সেটিংস-অটোমেটিক ডাউনলোড। তারপর সিলেক্ট করতে হবে ডোন্ট ডাউনলোড পিকচার অটোমেটিকলি ইন আরএসএস অর স্ট্যান্ডার্ড।

যারা অ্যাপল ব্যবহার করেন তারা এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। মাইক্রোসফট আউটলুক-প্রেফারেন্সেস-রিডিং-সিকিউরিটি এবং ক্লিক করতে হবে নেভার টু রেসট্রিক্ট ইমেজ ডাউনলোডস; পাশাপাশি অটোমেটিক ইমেজ ডাউনলোড বন্ধ রাখতে হবে।

জেনে নিন অ্যাপল মেইল থেকে প্রোমোশনাল মেইল বন্ধ করার উপায়। এক্ষেত্রে প্রথমে মেইল খুলতে হবে। সেখান থেকে প্রেফারেন্সেস এবং লোড রিমোট কনটেন্ট অপশনটি বন্ধ করে দিতে হবে।

আইফোনের ক্ষেত্রে সেটিংস-মেইল-লোড রিমোট ইমেজ অপশনে যেতে হবে এবং সেখান থেকে অপশনটি বন্ধ করে দিতে হবে।