কানাডার নাগরিকত্ব পেলে কী কী সুবিধা পাওয়া যায়

Admin

ডিসেম্বর ২৬ ২০২১, ১৯:০৭

যোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে কানাডার ৮০ শতাংশেরও বেশি স্থায়ী বাসিন্দা নাগরিকত্বের জন্য আবেদন করেন। সুতরাং বলাই যায় যে কানাডার নাগরিকত্বের প্রতি সেখানকার বাসিন্দাদের বা বিশ্বের বহু মানুষের একটি বিশেষ আকর্ষণ রয়েছে।

দ্বৈত নাগরিকত্ব এবং কর সম্পর্কিত অন্যান্য দেশের আইনগুলির মতো বিবেচনার জন্য বাহ্যিক কারণ রয়েছে। তবে, এত লোক কেন কানাডার নাগরিকত্বের জন্য আবেদন করেন তার বেশ কয়েকটি কারণ রয়েছে।

চলুন সেগুলো সম্পর্কে জেনে নিই।

নিশ্চয়তা

একবার কোনো ব্যক্তি কানাডার নাগরিকত্ব অর্জন করলে, এটিকে ধরে রাখতে তাদের সক্রিয়ভাবে কিছু করতে হবে না। প্রকৃতপক্ষে, কোনো ব্যক্তি কানাডার নাগরিকত্ব হারানো অনেক কঠিন। বিশেষত ট্রুডো সরকার কর্তৃক ২০১৭ সালের সংস্কারের কারণে তা আরও কঠিন হয়ে পড়েছে। এছাড়া কানাডার নাগরিকত্বের আবেদনের জন্য পেশাদার সহায়তা পান।

ভ্রমণ অধিকার

বিশ্বে কানাডার গুরুত্ব ও খ্যাতি শীর্ষস্থানীয়। কানাডিয়ান নাগরিকরা বিনা ভিসাই বিশ্বের বেশিরভাগ দেশে ঘুরতে পারেন। এসব দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং শেনজেন দেশগুলি ও ইউরোপীয় ইউনিয়নের বিশাল সংখ্যাগরিষ্ঠ দেশগুলো অন্তর্ভুক্ত।

বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় কানাডার পাসপোর্টের অবস্থান নবম। কানাডা তার পাসপোর্টের ধারককে কানাডায় প্রবেশ এবং থাকার তীব্র সংবিধান-সুরক্ষিত অধিকার দেয়।

শিশুদের জন্য সুবিধা

কানাডার নাগরিক তাদের নাগরিকত্ব তাদের বংশধরদের কাছে স্থানান্তর করতে পারে। সাধারণভাবে, কানাডায় জন্ম নেওয়া যেকোনো ব্যক্তির কানাডার নাগরিকত্ব রয়েছে। এছাড়া নাগরিকরা কানাডার বাইরে জন্ম নেওয়া বাচ্চাদের কাছে স্বয়ংক্রিয়ভাবে তাদের নাগরিকত্ব স্থানান্তর করতে পারে।

কাজের সুযোগ

কিছু চাকরী, বিশেষত সরকার বা সুরক্ষার সংবেদনশীল ক্ষেত্রে কানাডার নাগরিকদের অগ্রাধিকারমূলক বা একচেটিয়া বিবেচনা করা হয়।

রাজনৈতিক অংশগ্রহণ

কানাডার সংবিধান কেবল কানাডিয়ান নাগরিককে ফেডারেল পার্লামেন্টে ভোট দেওয়ার বা তাদের নির্বাচনের অধিকারের নিশ্চয়তা দেয়। যুক্তরাষ্ট্রের মতো কানাডা এমন কোনো ব্যক্তির পক্ষে কোনো বাধা দেয় না যিনি নাগরিক হিসাবে জন্মগ্রহণ করেননি এবং তাকে সরকার প্রধান হতে পারেন না। তবে, কানাডার গণতান্ত্রিক জীবনে পুরোপুরি অংশ নিতে নাগরিকত্বের প্রয়োজন।

দ্বৈত নাগরিকত্ব

কানাডা দ্বৈত নাগরিকত্বের অনুমতি দেয়। এই বাস্তবতার অর্থ হলো কানাডা কোনও ব্যক্তিকে কানাডার নাগরিক হওয়ার অনুমতি দেবে, অন্য নাগরিকত্ব বজায় রেখে।

প্রতীক

অনেক লোকের কাছে নাগরিক হওয়া হলো “কানাডিয়ান পরিবার” এ যোগদানের পুরোপুরি এবং চূড়ান্ত উপায়। অনুষ্ঠানগুলি অংশগ্রহণকারী এবং তাদের প্রিয়জনের জন্য প্রায়শই গভীরভাবে চলমান ইভেন্টগুলি হয়ে থাকে।