ঢাকাশুক্রবার , ২৪ ডিসেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলা
  5. জাতীয়
  6. তথ্যপ্রযুক্তি
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. রাজনীতি
  11. লাইফস্টাইল
  12. শিক্ষাঙ্গন
  13. সারাদেশ
  14. স্বাস্থ্য ও চিকিৎসা
আজকের সর্বশেষ সবখবর

তালেবান পুনরুত্থান, আফগানিস্তানে ২৩১ মিডিয়া আউটলেট বন্ধ

Arifuzman Arif
ডিসেম্বর ২৪, ২০২১ ৬:২১ অপরাহ্ণ
Link Copied!

দীর্ঘ সময় পর তালেবানরা আফগানিস্তানে ক্ষমতা দখল করে। তালেবান ক্ষমতা দখলের পর মাত্র তিন মাসের ব্যবধানে চাকরি হারিয়েছেন দেশটির ৬ হাজার ৪০০’র বেশি সাংবাদিক। সেই সাথে অন্তত ২৩১টি মিডিয়া আউটলেট বন্ধ হয়ে গেছে।

সম্প্রতি আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (এরএসএফ) এবং আফগান স্বাধীন সাংবাদিক সমিতির (এআইজেএ) যৌথ সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

জরিপে দেখা গেছে, তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের গণমাধ্যম খাতে নাটকীয় পরিবর্তন এসেছে। কয়েক মাসের ব্যবধানে সেখানে প্রতি ১০ মিডিয়া আউটলেটের মধ্যে চারটিই বন্ধ হয়ে গেছে। কাজ করতে পারছেন না দেশটির ৬০ শতাংশ সাংবাদিক ও মিডিয়াকর্মী।

সবচেয়ে বড় ঝড়টা গেছে নারী সাংবাদিকদের ওপর। তালেবান পুনরুত্থানের পর দেশটিতে কাজ হারিয়েছেন ৮০ ভাগ নারী সাংবাদিক।

এক বিবৃতিতে আরএসএফ বলেছে, গ্রীষ্মের শুরুতেও আফগানিস্তানে ৫৪৩টি মিডিয়া আউটলেট ছিল। কিন্তু নভেম্বরের শেষে ৩১২টি চালু দেখা গেছে। এর মানে, মাত্র তিন মাসের ব্যবধানে ৪৩ শতাংশ আফগান মিডিয়া অদৃশ্য হয়ে গেছে।

চার মাস আগেও আফগানিস্তানের বেশির ভাগ প্রদেশে অন্তত ১০টি করে বেসরকারি মিডিয়া আউটলেট ছিল। কিন্তু এখন অনেক প্রদেশে কোনো স্থানীয় মিডিয়া নেই বললেই চলে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।