কোহলির সঙ্গে সৌরভের কোন বিরোধ নেই!

Admin

ডিসেম্বর ১২ ২০২১, ১৯:৪১

গত  সপ্তাহে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের দল ঘোষণার সময় ভারতীয় বোর্ড জানিয়ে দেয়, রোহিত শর্মাই হচ্ছেন নতুন ওয়ানডে অধিনায়ক। এমন সিদ্ধান্ত নেওয়ায় কোহলি-ভক্তদের তোপের মুখে পড়েছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীও।

অনেকেই এমন সিদ্ধান্তের পেছনে সৌরভের ব্যক্তিগত অভিসন্ধি খুঁজে নিচ্ছেন। তবে সৌরভ জানিয়েছেন, নির্বাচকেরা সাদা বলের ক্রিকেটে আলাদা দুই অধিনায়ক চাইছিলেন না বলেই কোহলিকে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

গেল বিশ্বকাপের আগেই টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন কোহলি। তবে তিনি জানিয়েছিলেন, অন্য দুই সংস্করণে অধিনায়কত্ব করে যাবেন। কিন্তু গত সপ্তাহে তাকে ওয়ানডে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে বোর্ড। ব্যাপারটি নিয়ে শুরু হয়েছে বিতর্ক আর সমালোচনা।

এরমধ্যেই সভাপতি সৌরভ গাঙ্গুলী স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, নির্বাচকেরা সাদা বলের ক্রিকেটে দুজন আলাদা অধিনায়ক রাখতে চাননি বলেই এমন সিদ্ধান্ত। তিনি এও বলেন, কোহলিকে নাকি বলা হয়েছিল টি-টোয়েন্টি আর ওয়ানডে অধিনায়কত্ব চালিয়ে যেতে।

সৌরভ বলেছেন, ‘আমি ব্যক্তিগতভাবেই কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব না ছাড়ার অনুরোধ করেছিলাম। কিন্তু সে আমার অনুরোধ রাখতে পারেনি। হয়তো সে অধিনায়কত্বের বাড়তি চাপের ব্যাপারটি মাথায় রেখেছিল।

কোহলি দুর্দান্ত একজন ক্রিকেটার। সে খেলাটাকে প্রচণ্ডভাবে নিজের মধ্যে ধারণ করে। সে অনেক দিন ধরেই ভারতীয় দলের অধিনায়কত্ব করছে। তাই সমস্যাগুলো সে জানে। আমিও জানি ব্যাপারটা। কারণ, আমি নিজেও দীর্ঘদিন দেশকে নেতৃত্ব দিয়েছি।’

ওয়ানডের নতুন নেতৃত্ব ঠিক করার আগে সৌরভ নাকি কোহলির সঙ্গে নিজেই কথা বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকা সফরের দল নির্বাচনের পর আমি কোহলির সঙ্গে কথা বলেছি। কোনো সমস্যা নেই। সব ঠিকঠাক। এটা ওর সঙ্গে কথা বলেই আমার মনে হয়েছে।