দুধ-চিনি ছাড়া চায়ের উপকারিতা

Admin

নভেম্বর ০৯ ২০২১, ১৯:১৪

চা খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই আছে। এটি এমন একটি পানীয়, যা জীবনযাপনের একটি অনুষঙ্গ হয়ে উঠেছে। কিন্তু প্রতিদিন যে চা খাচ্ছেন, এর ফলে শরীরের উপর কেমন প্রভাব পড়ছে।

চায়ের সঙ্গে বেশি দুধ মেশালে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। আর চায়ে চিনি মিশিয়ে খেলে, তা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। তাই খেতে পারেন দুধ-চিনি ছাড়া কালো চা।

কালো চা রোগ প্রতিরোধ শক্তি অনেকটা বাড়িয়ে দেয়। চায়ে প্রচুর পরিমাণে ট্যানিন থাকে। এই ট্যানিনই রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। প্রতিদিন চা খেলে সাধারণ সর্দি-কাশির মতো সমস্যা কিছুটা কমে।

প্রতিদিন চা খেলে বিপাক হার বাড়ে। যারা ওজন কমাতে চান, তারা দুধ-চিনি ছাড়া কালো চা খেলে উপকার পাবেন। কারণ এই চা মেদ কমাতে সাহায্য করে।

শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতেও সাহায্য করে চা। যারা ধূমপান করেন, তৈলাক্ত খাবার বেশি খান, তারা নিয়মিত চা খেলে শরীর ভাল থাকে।

তবে চা পাতা ৫ মিনিটের বেশি সময় ভিজিয়ে রাখবেন না। তাহলে এই পাতা থেকে বেশি মাত্রায় ট্যানিন বের হতে থাকে। ওই পরিমাণ ট্যানিন শরীরের জন্য ভাল নয়।

পাত্রে চা পাতা দেওয়ার আগে পানি ফুটিয়ে নিন। তারপর আঁচ বন্ধ করে তার মধ্যে চা পাতা দিন। চা পাতা ছাড়ার পর আর পানি ফুটাবেন না। কারণ তাতেও অতিরিক্ত ট্যানিন বেরোয় চা পাতা থেকে।