অস্ট্রেলিয়ায় সাড়ে ৪০০ কেজি হেরোইন জব্দ

Admin

অক্টোবর ১৬ ২০২১, ০৬:১৮

অস্ট্রেলিয়ার পুলিশ সাড়ে ৪০০ কেজি হেরোইন জব্দ করেছে। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় রাজ্য ভিক্টোরিয়ার রাজধানী ও দেশটির প্রধান সমুদ্রবন্দর মেলবোর্ন থেকে এ হেরোইন জব্দ করেছে।

হেরোইনগুলোর বাজারমূল্য ১০ কোটি ৪০ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৮৮৬ কোটি ৬০ লাখ টাকা।

মালয়েশিয়া থেকে মেলবোর্নে সিরামিক টাইলসের চালান নিয়ে আসা একটি কন্টেইনার জাহাজ থেকে এই বিপুল পরিমাণ হেরোইন জব্দ করা হয়েছে বলে এক বিবৃতি জানিয়েছে অস্ট্রেলীয় পুলিশের মেলবোর্ন শাখা।

ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে অস্ট্রেলিয়া নিবাসী এক মালয়েশীয়কে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার ওই ব্যক্তির নাম প্রকাশ করেনি দেশটির পুলিশ। তবে তার বিরুদ্ধে ইতোমধ্যে মাদক চোরাচালন সংক্রান্ত মামলা করা হয়েছে। অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী দোষী প্রমাণিত হলে ওই ব্যক্তির সর্বোচ্চ সাজা হবে যাবজ্জীবন কারাদণ্ড।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের দক্ষিণাঞ্চলীয় শাখার কমিশনার ক্রিসি ব্যারেট বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, চোরাচালান রুখতে মালয়েশিয়ার আইনশৃঙ্খলা বাহিনী রয়্যাল মালয়েশিয়া পুলিশের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে দুই দেশের পুলিশ।

তিনি বলেন, ‘আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, দুই দেশের মধ্যে মাদক-অস্ত্র চোরাচালানভিত্তিক কিছু সংগঠিত অপরাধী চক্র গড়ে উঠেছে। এসব চক্র ভাঙা এবং চোরাচালান বন্ধে অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ ও রয়্যাল মালয়েশিয়ান পুলিশ ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে