আগাম নির্বাচনে ভোট দিচ্ছে ইরাকের জনগণ

Admin

অক্টোবর ১০ ২০২১, ১৩:৪৪

আগাম জাতীয় সংসদ নির্বাচনে ইরাকের জনগণ ভোট দিতে শুরু করেছেন।

২০২২ সালে দেশটির সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও অর্থনৈতিক সংস্কারের বিষয়ে জনগণের দাবির মুখে আগেই এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রোববার সকাল ৭টায় নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয় এবং সন্ধ্যা ৬টায় তা শেষ হবে। এবারের নির্বাচনে আড়াই কোটির বেশি বৈধ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ইলেক্ট্রনিক ভোটিং সিস্টেমে সম্পূর্ণ ভোট গ্রহণ করার কথা তবে অনেকেই ডিজিটাল কার্ড হাতে না পাওয়ায় তা সম্ভব হবে না। এ সম্পর্কে ইরাকের নির্বাচন কমিশন জানিয়েছে, যাতে কেউ ভোট দেয়া থেকে বঞ্চিত না হন সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ইরাকি সংসদের ৩২৯টি আসনের বিপরীতে তিন হাজার ২৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৯৫০ জন নারী প্রার্থী রয়েছেন। ইরাকের সংসদে এক-চতুর্থাংশ আসন নারীদের জন্য সংরক্ষিত। এছাড়া, খ্রিস্টান ও ইয়াজেদি সম্প্রদায়সহ সংখ্যালঘুদের জন্য আরো নয়টি আসন বরাদ্দ রয়েছে।

জাতিসংঘের ১৫০ জন পর্যবেক্ষকসহ মোট ৬০০ বিদেশী পর্যবেক্ষক এবারের নির্বাচন পর্যবেক্ষণ করছেন। নিরাপত্তা বাহিনীর সদস্য, কারাবন্দী ও উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের কারণে উদ্বাস্তু হওয়া লোকজনকে আগেভাগে (শুক্রবার) বিশেষ ব্যবস্থাপনায় ভোট দেয়ার ব্যবস্থা করা হয়।