২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ৫৮৯

Admin

অক্টোবর ০২ ২০২১, ১২:০৪

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরো ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৫৫৫ জনে। দেশে সাত মাস পর একদিনে করোনায় নতুন আক্রান্তের সংখ্যা ৬০০ জনের নিচে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৮৯ জন। এর আগে, গত ৬ মার্চ একদিনে ৫৪০ জন আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে প্রতিদিনই ছয়শোর বেশি মানুষের মধ্যে কোভিড-১৯ ধরা পড়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৫৭ হাজার ৩৪৭ জনে।

গতকালও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ২১ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছিলেন ৮৪৭ জন।

শনিবার  স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ৩ দশমিক ৪১ শতাংশ। মোট শনাক্তের হার ১৫ দশমিক ৯৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৪১ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে মোট সুস্থ হলেন ১৫ লাখ ১৭ হাজার ৬৪২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৫ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ৪১৫টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ২৮৩টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৭ লাখ ৭৩ হাজার ২৪৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭১ লাখ ৯৭ হাজার ৪৯৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৭৫ হাজার ৭৪৫টি পরীক্ষা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, মারা যাওয়া ২৪ জনের মধ্যে পুরুষ ১৫ জন আর নারী ৯ জন। মারা যাওয়া ২৪ জনের মধ্যে বয়স বিবেচনায় ৯১ থেকে ১০০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আছেন ৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ২ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে ১৪ জন ঢাকা বিভাগের, ৪ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন রংপুর বিভাগের আর খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে। মারা যাওয়া ২৪ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২১ জন আর বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।