ঋতুর পরিবর্তনে চুলের যত্ন

Admin

অক্টোবর ০২ ২০২১, ১২:৩৪

আবহাওয়ার পরিবর্তন যেমন শরীরের ওপর প্রভাব পড়ে সেই সাথে ত্বক ও চুলের ওপরেও প্রভাব ফেলে।

চুল পড়া, রুক্ষ হয়ে যাওয়া, খুশকিসহ নানা সমস্যা দেখা দেয় এসময়। এজন্য দরকার চুলের বাড়তি যত্ন নেওয়া ও পরিচর্যা করা।

খুশকি হয়েছে?

খুশকি চুলের অনেক ক্ষতি পড়ে। চুল পড়ে যাওয়া, তেল চিটচিটে হয়ে যাওয়ার অন্যতম কারণ হল খুশকি। তাই খুশকি থাকলে অবশ্যই সপ্তাহে দু দিন শ্যাম্পু করতে হবে। আর শ্যাম্পু করার আগে এক চামচ লেবুর রস, হাফ চামচ ভিনিগার আর খুব সামান্য পানি মিশিয়ে নিয়ে সেই মিশ্রণ মাথায় লাগান। সপ্তাহে দুদিন এই ম্যাসাজ করলে ভালো ফল পাবেন।

চুল পড়ে যাচ্ছে?
এই সমস্যা কম বেশি সবার। নানা রকম ট্রিটমেন্ট করিয়েও থামছে না চুলপড়া। অনেকে চুল পড়ার ভয়ে চুল আঁচড়ান না। এতে হিতে বিপরীত হয়। দিনের মধ্যে পাঁচবার চুল আঁচড়ান। এতে কিন্তু রক্ত সঞ্চালন ভালো হবে। শ্যাম্পু করার আগে, নারকেল তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে মাসাজ করতে পারেন। এই দুই তেলেই রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি এবং ফ্যাটি অ্যাসিড যা চুলের গোড়ায় পুষ্টি জুগিয়ে তাকে মজবুত করতে সাহায্য করে। আর ক্যাস্টর ওয়েল নতুন করে চুল গজাতে সাহায্য করে। শ্যাম্পুর পর কন্ডিশনার হিসেবে অ্যালোভেরা জেল আর মধু মিশিয়ে চুলে লাগান।

স্পা করুন

ঘরে বসেই হেয়ার স্পা করুন । পাকা কলা, মধু, ডিম, টক দই মিশিয়ে প্যাক বানান। তার আগের রাতে চুলে হট অয়েল ম্যাসাজ করুন। এরপর এই প্যাক অন্তত এক ঘন্টা রেখে শ্যাম্পু করুন। এছাড়াও প্রতি সপ্তাহে দই আর ডিম একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে শ্যাম্পু করুন। এতেও ভালো ফল পাবেন। তবে বাইরে বের হতে হলে নিয়মিত শ্যাম্পু করার অভ্যাস রাখুন। চুলে যেনো জট না পাকিয়ে না যায় সেদিকে খেয়াল রাখুন।

হেয়ার মাস্ক লাগান
পাকা কলা, নারকেল তেল আর মধু একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক লাগিয়ে ১ ঘন্টা রেখে শ্যাম্পু করুন। ভালো ফল পাবেন। এছাড়াও স্ট্রবেরি, অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিয়ে চুলে লাগান। এক ঘন্টা পর ঠান্ডা পানিতে চুল ধুয়ে নিন। এতে কিন্তু ভালো ফল পাবেন।