হাঁড়িতে ভাসিয়েই টিকা দিতে আনা হলো শিশুকে

Admin

সেপ্টেম্বর ২৮ ২০২১, ১৩:৫৩

শিশুদের জন্য পোলিও টিকা কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। সচেতন বাবা-মায়েরা সে কারণে শিশুদের পোলিও টিকা দেওয়ার বিষয়ে গাফিলতি করেন না। সন্তানের সুস্থতা নিশ্চিত করতে তারা সময় মতো শিশুদের টিকা দিয়ে থাকেন।

কিন্তু চারদিকে যখন বৃষ্টি-বন্যার পানি তখন পরিস্থিতি কিছুটা জটিল হয়ে পড়ে। এমন অবস্থায় ঘর থেকে বের হওয়ায় মানেই বিপাকে পড়তে হয়। সে কারণে অনেক সময় শিশুদের টিকা দেওয়া সম্ভব হয় না।

কিন্তু ভারতের পশ্চিমবঙ্গের সারেঙ্গাবাদ গ্রামে পুরোপুরি ব্যতিক্রমী ঘটনাই চোখে পড়লো। ক্যানিং-২ নম্বর ব্লকের সারেঙ্গাবাদ গ্রাম পঞ্চায়েতের সিংহেশ্বর সাব-সেন্টার এলাকায় হাঁটু সমান পানি ঠেলে সদ্য বাবা হওয়া নিজামুদ্দিন মোল্লা তার ছোট্ট নবজাতক সন্তানকে পোলিও টিকা দেওয়ার জন্য হাঁড়ির মধ্যে শুইয়ে নিয়ে এসেছিলেন স্বাস্থ্যকেন্দ্রে।

কয়েকদিন ধরেই চলছে টানা বৃষ্টি। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় পানি থই থই করছে। কোথাও হাঁটু সমান পানি জমেছে তো কোথাও কোমর সমান। তাই বলে কি সন্তানের টিকা দেওয়া থেমে থাকবে? মোটেও নয়। সন্তানের জন্য যে বাবা-মায়ের উদ্বেগের শেষ নেই। তাই স্বাস্থ্যকর্মীরা টিকা দিতে আসার পর কোনোভাবেই সুযোগ হাত ছাড়া করেননি নিজামুদ্দিন।

একটা বড় হাঁড়ির মধ্যে কাঁথা বিছিয়ে তাতে নিজের সন্তানকে শুইয়ে পানিতে ভাসিয়ে টিকা দিতে নিয়ে আসেন তিনি। হাঁড়ির ভেতর শুয়ে থাকা শিশুকে পোলিওর ডোজ দেন আশা কর্মী সোনালি প্রধান এবং নমিতা হালদার। সামাজিক মাধ্যমে এ ছবি ভাইরাল হয়েছে। শিশুটির বাবা এবং স্বাস্থ্যকর্মীরা সবার প্রশংসায় ভাসছেন।সূত্র: হিন্দুস্তান টাইমস