প্রধানমন্ত্রীর জন্মদিনে একাধিক শিল্পীর গান

Admin

সেপ্টেম্বর ২৭ ২০২১, ১৪:৫১

আগামীকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। এ উপলক্ষ্যে তাকে নিয়ে পাঁচটি গান তৈরি করেছেন একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম।

মূলত গানগুলোর সুর তৈরি ও সংগীত পরিচালনা করেছেন তিনি। সবকয়টি গান লিখেছেন কবির বকুল।

এর মধ্যে ‘দুঃস্বপ্নের ঘোর কেটে’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন ইউসুফ আহমেদ খান, নিশীতা বড়ুয়া-সাব্বির জামান গেয়েছেন ‘বাংলার ঘরে ঘরে পথঘাট প্রান্তরে’ শিরোনামের একটি গান।

এ ছাড়া প্রিয়াংকার কণ্ঠে তুলেছেন ‘বাবা বেঁচে থাকলে’, দিনাত জাহান মুন্নী ও হৈমন্তী রক্ষিতের কণ্ঠে ‘আপনও মহিমাতে তবুও বাংলাদেশ’ এবং কামাল আহমেদ কণ্ঠে তুলেছেন ‘বঙ্গবন্ধু বঙ্গমাতা বঙ্গকন্যা তুমি’ শিরোনামের গানগুলো। বাংলাদেশ বেতারের তত্ত্বাবধানে নির্মিত এ গানগুলোর রেকর্ডিং এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

এসব গান প্রসঙ্গে সুজেয় শ্যাম বলেন, ‘আমি তো ভাবতেই পারিনি যে, অসুস্থতার পর আবার কাজে ফিরতে পারবো। কিন্তু ঈশ্বর সহায় হয়েছেন বিধায় আমি আবার কাজে ফিরতে পেরেছি। তবে এটি কখনো মাথায় ছিলো না, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আমি পাঁচটি গানের সংগীত পরিচালনা করতে পারবো তার জন্মদিন উপলক্ষ্যে। এ জন্য শুরুতেই কৃতজ্ঞতা প্রকাশ করছি বাংলাদেশ বেতার কর্তৃপক্ষকে। তারা আমার কথা ভেবেছেন, আমাকে কাজগুলো করার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন-এটা নিঃসন্দেহে আমার জন্য অনেক বড় প্রাপ্তি। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে গানগুলো করতে পেরেছি-এটা আসলে কতটা ভালোলাগার তা ভাষায় প্রকাশের নয়। জীবনের এই পর্যায়ে এসে নিজের সৃষ্ট এ সুর নিয়ে ভীষণ গর্ববোধ করছি। শিল্পীরাও খুব চমৎকার গেয়েছেন। তাদের জন্য আমার আশীর্বাদ রইলো।’ গানগুলো প্রধানমন্ত্রীর জন্মদিনে বাংলাদেশ বেতারে দিনব্যাপী প্রচার হবে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীকে নিয়ে গান গাওয়া প্রসঙ্গে ইউসুফ আহমেদ খান বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় সৌভাগ্য। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের প্রাণভোমরা। তিনি দেশের উন্নয়নে অনেক পরিশ্রম করছেন। তার জন্মদিনে আমি তাকে নিয়ে গাইতে পেরেছি, এটা সত্যি আমার জন্য অনেক বড় পাওয়া।’

নিশীতা বড়ুয়া বলেন, ‘কিছুদিন আগে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে একটি গান গেয়েছিলাম। এবার গাইলাম বঙ্গবন্ধুকন্যাকে নিয়ে। দারুণ একটি গান গেয়েছি। আশা করি সবার পছন্দ হবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ‘শুভ জন্মদিন হে বঙ্গবন্ধুকন্যা’ শিরোনামের একটি গান গেয়েছেন কণ্ঠশিল্পী জানিতা আহমেদ ঝিলিক। জামাল হোসেনের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। এটিও প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে রঙ্গন মিউজিক থেকে প্রকাশ হবে।

এ গানে কণ্ঠ দেয়া প্রসঙ্গে ঝিলিক বলেন, ‘জননেত্রীকে নিয়ে গান গাইতে পারা অনেক বড় একটি ব্যাপার। তার প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসার জায়গাটিকে গানের মাধ্যমে তুলে ধরাটাই আমার চেষ্টা ছিলো। প্রধানমন্ত্রীর নব-নব সব উন্নয়নের কথা তো আর বলে শেষ করা যাবে না।

আমাদের জননেত্রী বঙ্গবন্ধুকন্যা তাকে নিয়ে একটা গান গাওয়ার সুযোগ হয়েছে, তার সম্পর্কে যে কিছু বলে গান গাইতে পারছি তা আমার জন্য অনেক বড় একটি পাওয়া। নেত্রীর দীর্ঘায়ু কামনা করছি। আশা করছি এ গানটি সবার ভালো লাগবে এবং জননেত্রীর জন্মদিনে এটা আমার ক্ষুদ্র একটি শুভেচ্ছা।’